বাটার চিকেন রেসিপি।কিভাবে বাটার চিকেন বাড়িতে বানাবেন?

বাটার চিকেন রেসিপি ভিডিও সহ 

Butter_chicken_curry_recipe_in_Bengali

বাটার চিকেন রেসিপি।কিভাবে বাটার চিকেন বাড়িতে বানাবেন? আজকে আমার রেসিপির নাম বাটার চিকেন। মাখন দিয়ে তৈরি মজাদার মুরগির মাংসের রেসিপি। ভারতের অন্যতম জনপ্রিয় রেসিপি বাটার চিকেন।


উপকরণ :স্কিনলেস বোনলেস চিকেন ৩৫০ গ্রাম, লবণ পরিমাণ মতো, জিরে গুঁড়ো ধনে গুঁড়ো আর গরম মশলা গুঁড়ো সব মিলিয়ে ১ চামচ, হলুদ গুঁড়ো ১/২ চামচ, লঙ্কা গুঁড়ো ১/২ চামচ, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ১/২ চামচ, কসৌরি মেথি গুঁড়ো ১ চামচের ৪ ভাগের ১ ভাগ, আদা রুসুনের পেস্ট ১/২ চামচ, টক দই ২টেবিল চামচ, সাদা তেল ৩ চামচ, ফ্রেস ক্রিম ১ টেবিল চামচ, গোটা জিরে সামান্য, কাজুবাদাম ১০ টা, ২টো মাঝারি মাপের পেঁয়াজ কুঁচানো, রুসুন ৩ কোয়া, আদা ২ কোয়া রুসুনের মতো, এলাচ ২টো, লবঙ্গ ২ টো, দারচিনি ১ টা, ২টো বড়ো টম্যাটো, আর বাটার ৫০ গ্রাম।

Butter_chicken_curry_recipe_in_Bengali

প্রণালি :- বাটার চিকেন বানানোর জন্য প্রথমে চিকেন ম্যারিনেট করতে হবে। তাই চিকেনে দিতে হবে লবণ, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, আদা রুসুনের পেস্ট, টকদই আর সামান্য কসৌরি মেথি গুঁড়ো। কসৌরি মেথি চিকেন ম্যারিনেটে সামান্য দিয়ে বাকী গ্রেভী বানানোর জন্য রেখে দিতে হবে। কসৌরি মেথি শুকনো কড়াই তে ভেজে গুঁড়ো করা। চিকেনের সাথে সব উপকরণ হাত দিয়ে ভালোভাবে মাখিয়ে নিতে হবে। ম্যারিনেট করা চিকেন ৩০ মিনিট রেখে দিতে হবে ফ্রিজে। বাটার চিকেনের গ্রেভি বানানোর জন্য টম্যাটোর বীজ আর খোসা ফেলে দিতে হবে। তাই একটি পাত্রে জল গরম হতে দিতে হবে। আর গরম জলে দিয়ে দিতে হবে টম্যাটো। ৫ মিনিট হতে দিতে হবে। ৫ মিনিট পর গরম জল থেকে টম্যাটো গরম জল থেকে তুলে নিয়ে দিতে হবে থান্ডা জলে। এতে টম্যাটো তাড়াতাড়ি ঠাণ্ডা হবে আর খোসা ভালোভাবে ছেড়ে যাবে। রুসুন কোয়া গুলো ৪ ভাগ করে নিতে হবে। আদা ছোট ছোট করে কেটে নিতে হবে। সেদ্ধ টম্যাটো গুলো ছুড়ি দিয়ে ৪ ভাগ করে নিয়ে খোসা আর বীজ ফেলে দিতে হবে। এরপর কড়াই গরম করে দিতে হবে ২ চামচ তেল। তেলে দিতে হবে আদা রুসুন কুচি। তেলের সাথে আদা রুসুন ভেজে নিতে হবে। আদা রুসুন হাফ ভাজা হলে দিয়ে দিতে হবে গোটা জিরে আর পেঁয়াজ কুঁচি। পেঁয়াজ ভেজে নিতে হবে। পেঁয়াজ যখন হাফ ভাজা হয়ে যাবে ওতে দিয়ে দিতে হবে কাজুবাদাম আর সেদ্ধ টম্যাটো। টম্যাটো তেলের সাথে ভালো করে ভেজে নিতে হবে। পেঁয়াজ আর টম্যাটো ভালোকরে ভাজার পর ১/২ কাপ জল দিয়ে পেস্ট বানিয়ে নিতে হবে। চিকেন ম্যারিনেটের ৩০ মিনিট পর বাটার চিকেন বানানোর জন্য কড়াই গরম করে ১ চামচ তেল দিতে হবে আর দিতে হবে বাটার। বাটার সরাসরি গরম কড়াইতে দিলে বাটার পুড়ে যাওয়ার ভয় থাকে তাই তেলে বাটার দিতে হবে। বাটার সামান্য গলে গেলে দিতে হবে এলাচ, লবঙ্গ আর দারচিনি। বাটার পুরো গলে গেলে ম্যারিনেট করা চিকেন দিয়ে দিতে হবে। চিকেন ভাজতে হবে ৫-১০ মিনিট। ১০ মিনিট পর চিকেনে দিয়ে দিতে হবে পেঁয়াজ টম্যাটোর পেস্ট, সামান্য লবণ আর ১ কাপ জল। দু একবার নাড়াচাড়া করে নিতে হবে। এবার এটা হতে দিতে হবে ১০ মিনিট। ১০ মিনিট হয়ে গেলে ঢাকা খুলে নিতে হবে আর ওতে দিতে হবে কসৌরি মেথি গুঁড়ো আর ক্রিম। চিকেনের সাথে হতে দিতে হবে ১ মিনিট। ১ মিনিট পর নামিয়ে নিন। তৈরি বাটার চিকেন।।


Related Posts
Previous
« Prev Post