মটন কারি রেসিপি | মটন কষা | খাসীর মাংস রেসিপি

মটন কারি রেসিপি | মটন কষা | খাসীর মাংস রেসিপি

চলুন দেখে নিন কিভাবে মটন কারি রেসিপি বা মটন কষা বানাতে হয়? এটি খুবই একটি সহজ সরল খাসীর মাংস রেসিপি। এটি বানানোর জন্য আমি বোনলেস খাসীর মাংস নিয়েছি। 

উপকরণ :- ২ জন এর জন্য
খাসির মাংস ২৫০ গ্রাম, একটা মাঝারি আলু চার ভাগ করা, ২টো পেঁয়াজ কুঁচি, আদা-রুসুন বাটা ২ চামচ,নুন পরিমাণ মতো, লঙ্কা গুঁড়ো ১ চামচ, হলুদ গুঁড়ো ১ চামচ এর ৪ ভাগের ১ ভাগ, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ১ চামচ, সরষের তেল ২ টেবিল চামচ, চিনি সামান্য, ফোড়নের জন্য লাগছে এলাচ ২ টো, লবঙ্গ ২ টো, দারচিনি ১ টা, গোলমরিচ ৬টা, তেজপাতা ১ টা, ঘি ১ চামচ এর ৪ ভাগের ১ ভাগ আর লাগচে গরম মশলা বাটা ( এতে আছে এলাচ ২ টো, লবঙ্গ ২ টো আর দারচিনি ১ টুকরো।



প্রণালি :- প্রথমে মাংস ম্যারিনেট করে নিতে হবে। তাই মাংস তে এক - এক করে দিতে হবে নুন, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, আদা-রুসুন বাটা, পেঁয়াজ কুঁচি আর দিতে হবে সরষের তেল ৩ ভাগ বাকী গ্রেভি বানানোর জন্য রেখে দিতে হবে। এরপর সব উপকরণ হাত দিয়ে মাখতে হবে,যাতে সব মাংসতে ভালোভাবে মশলা মাখানো যায়। এবার এটা ঢাকা দিয়ে রেখে দিতে হবে প্রায় ৩০ মিনিট।
৩০ মিনিট পর মাংস বানানো শুরু করলে প্রথমে আলু ভালোভাবে ভেজেতে হবে। আলু ভাজা হলে সামান্য হলুদ দিয়ে নাড়াচাড়া করে তুলে নিতে হলে, এতে আলুর রঙ ভালো আসে।
ভাজা আলু তুলে নেওয়ার পর ওই তেলেই ফোড়ন দিতে হবে এলাচ,লবঙ্গ, দারচিনি,গোলমরিচ আর তেজপাতা। গোটা এলাচ তেলের মধ্যে না দিয়ে একটু ফাটিয়ে দেবেন তা হলে তেল থেকে ছিটকে যাওয়ার ভয় থাকেনা। তেলে একটু নাড়াচাড়া করে নিতে হবে,যাতে গন্ধ টা ভালো আসে।
এরপর চিনি দিতে হবে।চিনি খুবই সামান্য দেবেন।
এরমধ্যে দিয়ে দিতে হবে ম্যারিনেট করা মাংস। দু-একবার এদিক -ওদিক নাড়াচাড়া করে ঢাকা দিয়ে হতে দিতে হবে প্রায় ২০ মিনিট, তবে মাঝারি আঁচে।
মাঝে মাঝে ঢাকা খুলে নাড়াচাড়া করে আবার ঢাকা দিয়ে হতে দিতে হবে,না হলে নীচে লেগে যাওয়ার ভয় থাকে। তবে এটা ২-৩ মিনিট ছাড়া ছাড়া করলেই হবে।
২০ মিনিট পর মাংস কষা হলে ঢাকা খুলে ওর মধ্যে ভেজে রাখা আলু দিয়ে দিতে হবে।
মাংস আর আলু প্রায় ২ মিনিট এর হতে দিতে হবে।
আপনারা বেশি মাংস রান্না করলে এসময় দু'টো কাঁচালঙ্কা চেঁড়া দিয়ে দেবেন তাহলে মাংস খেতে আরও ভালোলাগে।
২ মিনিট পরে একটূ বেশি করে জল দিতে হবে যাতে মাংস ভালোভাবে সেদ্ধ হয়। আবার এটা ঢাকা দিয়ে হতে দিয়ে হবে প্রায় ১৫ মিনিট।
নামানোর আগে ঘি আর গরম মশলা বাটা দিয়ে দিন।
মিশিয়ে নিলেই তৈরি মটন কষা



Related Posts
Previous
« Prev Post