পনির মাসালা

পনির মাসালা রেসিপি 



উপকরণ :- পনীর ২০০ গ্রাম, ২ টো বড়ো পেঁয়াজ বাটা, ১ টা টম্যাটো বাটা, আদা-রুসুন বাটা ১ চামচ, চিনি খুবই সামান্য, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ১ চামচ এর ৪ ভাগের ১ভাগ, হলুদ গুঁড়ো সামান্য, লঙ্কা গুঁড়ো ১/২ চামচ, ধনে গুঁড়ো আর জিরে গুঁড়ো দু'টো মিলিয়ে ১/২ চামচ, নুন পরিমাণ মতো, তেল ১ টেবিল চামচ, ২ টো কাঁচালঙ্কা মাঝামাঝি ২ ভাগ করে নিতে হবে, ধনেপাতা কুঁচি, এলাচ ৩ টি, গোল মরিচ ৪ টি, লবঙ্গ ৪ টি, দারচিনি এক টুকরো, তেজপাতা ১ টা আর লাগছে ঘি ১/২ চামচ।

  কি ভাবে বানাবেন পনির মাসালা?



প্রণালি :- প্রথমে পনীর মাঝারি মাপ করে চৌক চৌক করে কাটতে হবে।
পনীর ভাজবার জন্য কড়া গরম করে তেল দিতে হবে। তেলের মধ্যে দিয়ে দিতে হবে পনীর। সামান্য ভাজতে হবে কারন বেশি ভাজলে পনীর শক্ত হয়ে যেতে পারে। ভাজা পনীর তুলে নিতে হবে।
আবার কড়াতে তেল দিতে হবে। তেলের মধ্যে দিতে হবে তেজপাতা, গোল মরিচ, এলাচ, লবঙ্গ আর দারচিনি। এলাচ ফাটিয়ে তবেই তেলে দিতে হবে। অল্প ভেজে নিতে হবে, এতে গন্ধটা ভালো আসে।
এরপর দিতে হবে পেঁয়াজ বাটা। পেঁয়াজ বাটা ভালোভাবে ভাজতে হবে।
ভাজা পেঁয়াজ এর মধ্যে এক এক করে দিয়ে দিতে হবে আদা-রুসুন বাটা, লঙ্কা-হলুদ গুঁড়ো, জিরে-ধনে গুঁড়ো, চিনি আর কাশ্মীরি লঙ্কার গুঁড়ো। চিনি আর কাশ্মীরি লঙ্কার গুঁড়ো আমি গ্রেভির রঙ এর জন্য দিয়েছি। কড়াতে সামান্য জল দিতে হবে তাহলে মশলা ভালোভাবে কষানো যাবে। আদা- রুসুনের একটা কাঁচা গন্ধ থাকে তাই মশলা ভেজে নিতে হবে।
এবার দিতে হবে টম্যাটো বাটা। টম্যাটো বাটার ও একটা কাঁচা গন্ধ থাকে, তাই টম্যাটো বাটা ভালোভাবে ভাজতে হবে।
যে কোনো রান্নার স্বাদ আসে কিন্তু এই মশলা ভাজার ওপর।
এসময় টক দই এ দিতে হবে নুন। ভালোভাবে ফেটিয়ে নিতে হবে আর দিয়ে দিতে হবে কড়াতে। টম্যাটো ভালোভাবে ভাজা হলে তবেই দিতে হবে টকদই। আর দিতে হবে কাঁচালঙ্কা আর কাজুবাদাম বাটা।
আবার সব উপকরণ হতে দিতে হবে যতক্ষণ না মশলা থেকে তেল ছাড়ে।
মশলা থেকে তেল ছেড়ে দিলে দিয়ে দিতে হবে জল।
টকদই ফেটানোর সময় নুন দেওয়া ছিলো, তাই এ সময় দরকার হলে দেখে নুন দিতে হবে।
ঝোল ফুটে উঠলে দিয়ে দিতে হবে ভাজা পনীর। এবার আঁচ কমিয়ে হতে দিতে হবে ১৫ মিনিট। গ্রেভি গাঢ় তা না হলে ছিটকাবে।
নামানোর আগে দিতে হবে ধনেপাতা কুঁচি আর ঘি। মিশিয়ে নিলেই তৈরি মশালা পনীর।

Related Posts
Previous
« Prev Post