পটলের দোলমা

পটলের দোলমা রেসিপি


 Potoler-Dolma-Bengali-Recipe

উপকরণ :- পটলের দরমা বানানোর জন্য লাগছে পটল ৫০০ গ্রাম।
পুর বানানোর জন্য লাগছে - ৩০০ গ্রাম চিংড়ি মাছ, ১ টা বড়ো টম্যাটো কুঁচি, ২ টো পেঁয়াজ কুঁচি, নুন পরিমাণ মতো, আদা- রুসুন বাটা ১/২ চামচ, ধনেপাতা কুঁচি, নাড়কেল কোড়া ২ চামচ, ২ টো কাঁচা লঙ্কা বাটা, সরষের তেল, গরম মশলা গুঁড়ো ১ চামচ এর ৪ ভাগের ১ ভাগ, ধনে গুঁড়ো আর জিরে গুঁড়ো দু'টো মিলিয়ে ১/২ চামচ, হলুদ গুঁড়ো সামান্য, লঙ্কা গুঁড়ো ১/৪ চামচ, গোটা জিরে সামান্য আর লাগছে কিছু কাজুবাদাম কুঁচি। এই সব উপকরণ দিয়ে পটলের পুর বানানো হবে।

পটলের দরমা বানানোর জন্য গ্রেভির দরকার হয়, আর তার জন্য লাগছে - ১ টা টম্যাটো কুঁচি, ২ টো পেঁয়াজ কুঁচি, টক দই ৩ টেবিল চামচ, নুন পরিমাণ মতো, সরষের তেল, ধনেপাতা কুঁচি, ৩ টে কাঁচা লঙ্কা দু'ভাগ করা, আদা- রুসুন বাটা ১ চামচ, জিরে বাটা ১/২ চামচ, কিছু কিশমিশ, ৩ টে এলাচ, ৪টি লবঙ্গ, এক টুকরো দারচিনি, পোস্তবাটা ২ চামচ, কাজুবাদাম বাটা ২ চামচ, হলুদ গুঁড়ো সামান্য, লঙ্কা গুঁড়ো ১ চামচ আর লাগছে ঘি ১ চামচ।


 কি ভাবে বানাবেন পটলের দোলমা ?



 প্রণালি :- পটলের দরমা বানানোর জন্য বড়ো মাপের পটল নিতে হবে। প্রথমে পটল ধুয়ে নিতে হবে। পটলের দু'ধার কেটে ফেলে দিতে হবে। এরপর একবার মাঝ বরাবর চিঁরে দিতে হবে, কিন্তু দু'ধার চিঁরলে হবে না। কারন পটল গোটা থাকবে, ভেতরে পুর দেওয়ার জন্য। একটা চামচ এর পেছন দিয়ে, কোন তাড়াহুড়ো না করে সাবধানে পটলের বীজ করে নিতে হবে। এই ভাবে সব পটল তৈরি করে নিতে হবে পুর ভরার জন্য।
এরপর চিংড়ি মাছ গুলো ছোট ছোট করে কুঁচিয়ে নিতে হবে। আপনারা চাইলে ছোট চিংড়ি দিয়েও এটা বানাতে পারেন কিন্তু মাথা আর খোসা দেবেন না।
পটলের ভেতরের পুর বানানোর জন্য কড়া গরম করে তেল দিতে হবে। তেলের মধ্যে দিতে হবে গোটা জিরে আর পেঁয়াজ কুঁচি। পেঁয়াজ ভাজতে হবে।
পেঁয়াজ অর্ধেক ভাজা হলে দিয়ে দিতে হবে কুঁচানো চিংড়ি মাছ, পরিমাণ মতো নুন আর হলুদ গুঁড়ো। পেঁয়াজ আর চিংড়ি মাছ এবার ভালোভাবে ভাজতে হবে।
এরপর দিতে হবে আদা-রুসুন বাটা, কাঁচা লঙ্কা বাটা, জিরে-ধনে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো আর দিতে হবে সামান্য জল, তা হলে মশলা ভালোভাবে কষানো যাবে।
মশলা ভালোভাবে ভাজা হলে দিয়ে দিতে হবে কাজুবাদাম কুঁচি, নাড়কেল কোড়া, টম্যাটো কুঁচি, সামান্য ধনেপাতা কুঁচি আর গরম মশলা গুঁড়ো। সব উপকরণ মিশিয়ে নিয়ে ঢাকা দিয়ে হতে দিতে হবে ১০ মিনিট, তবে মাঝারি আঁচে কিন্তু মাঝেমাঝে ঢাকা খুলে নাড়াচাড়া করে আবার ঢাকা দিয়ে হতে দিতে হবে । তা হলে টম্যাটো সেদ্ধ হয়ে মশলার সাথে মিশে যাবে আর চিংড়ি মাছ ও ভালোভাবে সেদ্ধ হয়ে যাবে।
১০ মিনিট পর ঢাকা খুলে নিতে হবে। পুর তৈরি। এবার এটা নামিয়ে নিতে হবে একটি পাত্রে আর একটু ঠাণ্ডা হতে দিতে হবে।
পুর ঠাণ্ডা হলে চামচ দিয়ে পটলের ভেতর দিতে হবে। ভালোভাবে চেপে চেপে পুর ভরতে হবে। ভাজবার সময় যাতে পুর বেরিয়ে না আসে তার জন্য এক টুকরো সুতো দিয়ে জড়িয়ে দিতে হবে। সুতোর দু'প্রান্ত গিঁট না দিয়ে পাকিয়ে দিতে হবে। সব পটল একি ভাবে পুর ভরে সুতো জড়িয়ে নিতে হবে।
পুর ভরা পটল ভাজবার জন্য কড়া গরম করে তেল দিতে হবে। তেল গরম হলে এক এক করে দিয়ে দিতে হবে পুর ভরা পটল। পটল উল্টে পাল্টে লাল করে ভেজে তুলে নিতে হবে।
গ্রেভি বানানোর জন্য ওই তেলের মধ্যে দিয়ে দিতে হবে এলাচ, লবঙ্গ আর দারচিনি। এলাচ ফাটিয়ে তবেই তেলে দিতে হবে। অল্প ভেজে নিয়ে দিতে হবে পেঁয়াজ কুঁচি। পেঁয়াজ ভালোভাবে ভাজতে হবে।
ভাজা পেঁয়াজ এর মধ্যে দিয়ে দিতে হবে টম্যাটো কুঁচি, কাঁচা লঙ্কা, আদা-রুসুন বাটা, জিরে বাটা, লঙ্কা -হলুদ গুঁড়ো। সব উপকরণ ভাজতে হবে।
এরপর দিতে হবে কিশমিশ, কাজুবাদাম বাটা, পোস্ত বাটা আর টক দই। টক দই নুন দিয়ে ভালোভাবে ফেটিয়ে তবেই দিতে হবে। টক দই, পোস্ত বাটা পাত্রে লেগে থাকলে সেই পাত্র গুলো সামান্য জল দিয়ে ধুয়ে কড়াতে দিয়ে দিতে হবে।
এবার সব উপকরণ ভালোভাবে কষিয়ে নিতে হবে। মশলা থেকে তেল ছেড়ে দিলে দিয়ে দিতে হবে জল।
টক দই ফেটানোর সময় নুন দেওয়া ছিল, তাই এ সময় প্রয়োজন হলে নুন দিয়ে দিতে হবে।
ঝোল ফুটে উঠলে দিয়ে দিতে হবে পুর ভরা ভাজা পটল, তবে সুতো খুলে ফেলে দিতে হবে।
এবার এটা ঢাকা দিয়ে হতে দিতে হবে ১০ মিনিট। কিন্তু মাঝে একবার ঢাকা খুলে নাড়াচাড়া করে আবার ঢাকা দিয়ে হতে দিতে হবে।
১০ মিনিট পর ঢাকা খুলে নিতে হবে। নামানোর আগে দিয়ে দিতে হবে ধনেপাতা কুঁচি আর ঘি।
মিশিয়ে নিলেই তৈরি পটলের দরমা বা পটলের দোলমা ।




Related Posts
Previous
« Prev Post