নিরামিষ কাবাব

নিরামিষ কাবাব রেসিপি


https://youtu.be/zEBuy5Q__p8


উপকরণ :- মটর ডাল ৫০ গ্রাম, ছোলার ডাল ৫০ গ্রাম, পরিমাণ মতো ব্যাসন, ১ টা বড়ো আলু সেদ্ধ, ১/২ ক্যাপসিকাম কুঁচি, ১ টা টম্যাটো কুঁচি, ধনেপাতা কুঁচি ২ টেবিল চামচ, ২ টো কাঁচালঙ্কা কুঁচি, চিনি সামান্য, লাগছে ভাজা মশলা ১/২ চামচ, এতে আছে গোটা জিরে, এলাচ, দারচিনি, লবঙ্গ, তেজপাতা আর শুকনো লঙ্কা। এই সব উপকরণ শুকনো কড়াতে ভেজে গুঁড়ো করে নিতে হবে। তাছাড়া আরও লাগছে আদা বাটা আধা চামচ, হলুদ গুঁড়ো সামান্য, লঙ্কা গুঁড়ো ১ চামচ এর ৪ ভাগের ১ ভাগ, নুন পরিমাণ মতো আর লাগছে ডুবো তেলে কাবাব ভাজবার জন্য তেল।

 কি ভাবে বানাবেন নিরামিষ কাবাব?



প্রণালি :- মটর ডাল আর ছোলার ডাল রাত্রে ভিজিয়ে রাখতে হবে। ছোলার ডাল আর মটর ডাল বেটে নিতে হবে। তবে যতোটা পারবেন কম জল দিয়ে বাটার চেস্টা করবেন।
এরপর সেদ্ধ আলুর খোসা ফেলে দিয়ে একটি পাত্রে নিতে হবে। আলু টা ভালোভাবে মেখে নিতে হবে। ওর মধ্যে এক এক করে দিতে হবে ক্যাপসিকাপ কুঁচি, টম্যাটো কুঁচি, ধনেপাতা কুঁচি, আদা বাটা, পরিমাণ মতো নুন, চিনি, লঙ্কা হলুদ গুঁড়ো, ভাজা মশলা গুঁড়ো, কাঁচালঙ্কা কুঁচি ( ঝাল বুঝে লঙ্কা কুঁচি দেবেন), আর দিতে হবে ব্যাসন। ব্যাসন পুরোপুরি নির্ভর করবে মটর ডাল আর ছোলার ডাল কতোটা জল দিয়ে বেটেছেন তার উপর।
হাত দিয়ে সব উপকরণ ভালোভাবে মিশিয়ে নিতে হবে।
এবার কাবাব বানানোর জন্য প্লেটে অল্প ব্যাসন ছড়িয়ে দিতে হবে।
এই মিশ্রন থেকে অল্প নিতে হবে। প্রথমে গোল করে চ্যাপ্টা করে নিতে হবে। এই ভাবে সব কাবাব বানিয়ে নিতে হবে।
কাবাব ভাজবার জন্য তেল তেল ভালোভাবে গরম করে নিতে হবে। গরম তেলে সাবধানে এক এক করে কাবাব দিয়ে দিতে হবে।
এটা ভাজতে হবে মাঝারি আঁচে। না হলে ভেতর টা ভালোভাবে ভাজা হবে না।
লাল করে কাবাব ভাজা হলে ভালোভাবে তেল ঝরিয়ে তুলে নিতে হবে। এই ভাবে সব কাবাব তুলে নিতে হবে।
তৈরি নিরামিষ কাবাব




Related Posts
Previous
« Prev Post