মোঘলাই চিকেন বিরিয়ানি রেসিপি

মোঘলাই চিকেন বিরিয়ানি 

উপকরণ :- চিকেন ৩০০ গ্রাম, নুন পরিমাণ মতো, লেবুর রস ১ চামচ এর ৪ ভাগের ১ ভাগ, ২ টো পেঁয়াজ বাটা, ১ টা বড় পেঁয়াজ সরু সরু করে কেটে ডুবো তেলে ভাজা, টক দই ২ টেবিল চামচ, ২ টো কাঁচা লঙ্কা গোল গোল করে কাটা, লঙ্কা গুঁড়ো ১ চামচ, ঘি ১ টেবিল চামচ, এলাচ ৪টি, দারচিনি ২টো, লবঙ্গ ৬ টি, কাজু বাদাম ১০ টা, ক্রিম ১চামচ, আদা রুসুন বাটা ১ চামচ, বিরিয়ানি মশলা ১ চামচ, নাড়কেলের দুধ ১ কাপ আর লাগছে বাসমতী চাল ২ কাপ( রান্না ১৫ মিনিট আগে চাল ধুয়ে ভিজিয়ে রাখতে হবে)।

কি ভাবে বানাবেন মোঘলাই চিকেন বিরিয়ানি? 

 

প্রণালি :- প্রথমে চিকেন ম্যারিনেট করতে হবে। তাই চিকেন এর মধ্যে লেবুর রস আর নুন। হাত দিয়ে মাখিয়ে ঢাকা দিয়ে রেখে দিতে হবে প্রায় ১০ মিনিট।
বিরিয়ানি বানানোর জন্য কড়া গরম করে ঘি দিতে হবে। আপনারা চাইলে অবশ্যই বেশি ঘি দিয়ে বানাতে পারেন। ঘি গলে গেলে দিয়ে দিতে হবে কাজুবাদাম। কাজুবাদাম হালকা ভাজা হলে খেতে ভালো লাগে। এরপর দিতে হবে পেঁয়াজ বাটা। পেঁয়াজ যতোক্ষন না লালচে ভাব আসে ততক্ষণ ভাজতে হবে। এরপর দিতে হবে আদা-রুসুন বাটা। আদা-রুসুন পেঁয়াজ এর সাথে ভেজতে হবে,না হলে কাঁচা গন্ধ থেকে যাবে। ওর মধ্যে দিয়ে দিন ম্যারিনেট করা চিকেন, লঙ্কা গুঁড়ো, কাঁচা লঙ্কা আর টকদই। টকদই নুন দিয়ে ফেটিয়ে তবেই দেবেন। আর দিয়ে দিন বিরিয়ানি মশলা। সব উপকরণ ভালোভাবে নাড়াচাড়া করে ৫ মিনিট এর মতো ঢাকা দিয়ে হতে দিতে হবে। তবে মাঝে এক বার ঢাকা খুলে নাড়াচাড়া করে নিতে হবে। ৫ মিনিট পর দিয়ে দিন নাড়কেলের দুধ আর ক্রিম। আবার এটা ঢাকা দিয়ে রেখে দিতে হবে ১০ মিনিট। তবে মাঝে ১ বার ঢাকা খুলে চিকেন উল্টে দিতে হবে।
১০ মিনিট পর ঢাকা খুলে চিকেন আর অর্ধেক গ্রেভি তুলে নিতে হবে। বিরিয়ানির চিকেন তৈরি।
কড়ার গ্রেভির মধ্যে দিয়ে দিতে হবে চাল আর জল। যে কাপের মাপ করে চাল নেবেন ওই কাপের ই মাপ করে জল দেবেন। আমি এখানে ২ কাপ চাল নিয়েছি তাই ৪ কাপ জল দিলাম। আপনারা যদি বিরিয়ানির রাইস বানিয়ে বিরিয়ানি বানান সেক্ষেত্রে জল লাগবে না।এবার এটা ঢাকা দিয়ে হতে দিতে হবে ১০ মিনিট।
১০ মিনিট পর ঢাকা খুলে নাড়াচাড়া করে নিয়ে মাঝে গর্ত করে নিতে হবে। গর্ত এর মধ্যে দিয়ে দিন মশলা সহ চিকেন। আর ওপরে ছড়িয়ে দিতে হবে ভাজা পেঁয়াজ। ওপরের ভাত হাতা দিয়ে সমান করে ঢাকা দিয়ে হতে দিতে হবে ৫ মিনিট, আঁচ কমিয়ে।
৫ মিনিট পর নামিয়ে নিন। গরম গরম পরিবেশন করুন মোঘলাই বিরিয়ানি।

Related Posts
Previous
« Prev Post