ভাপা ইলিশ - সরষে ইলিশ ভাপা

ভাপা ইলিশ রেসিপি

ভাপা ইলিশ এটি একটি  ঐতিহ্যবাহী বেঙ্গলি রেসিপি । এটা বানানো হয়ে থাকে সরষে বাটা দিয়ে। ইলিশ মাছের নানা পদ - যেমন ভাপা ইলিশ, সরষে ইলিশ, দই ইলিশ, ইলিশ পোলাও আর ও কত ধরনের পদ হয়ে থাকে, এগুলো খেতে সত্যিই অসাধারণ।  তাই যখন বাজার থেকে ইলিশ মাছ আনা হয়ে থাকে কোন টা ছেড়ে কোনটা বানাবেন ভেবে উঠতে পারেন না, কি তাই তো? আজ বানিয়ে ফেলুন ভাপা ইলিশ। এটা বানাতে সময় খুবই কম লাগে। আর উপকরণ লাগে খুবই কম। আমার এই রেসিপি যদি ভালো লাগে অবশ্যই  লাইক বা কমেন্ট করে যানাবেন, পারলে অবশ্যই শেয়ার করে দেবেন বন্ধুদের সাথে। টা হলে দেখে নিন ভাপা ইলিশ বানানোর জন্য কি কি লাগছে।

 উপকরণ :- ইলিশ মাছের পিস ৩ টি, হলুদ গুঁড়ো সামান্য, লঙ্কা গুঁড়ো ১/২ চামচ, সরিষা বাটা ১ টেবিল চামচ, নুন পরিমাণ মতো আর লাগছে সরষের তেল ২ চামচ।

কি ভাবে বানাবেন  ভাপা ইলিশ বা সরষে ইলিশ ভাপা? 


প্রণালি :- ইলিশ মাছের পিস ম্যারিনেট করার জন্য একটি ছোটো পাত্রে মাছের পিস নিতে হবে, টিফিন বক্স হলেই হবে। মাছের মধ্যে দিতে হবে নুন, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, সরিষা বাটা আর সরষের তেল। হাত দিয়ে সব উপকরণ ভালোভাবে মাখিয়ে নিতে হবে। এবার এটা ঢাকা দিয়ে রেখে দিতে হবে ১০ মিনিট।
১০ মিনিট পর ভাপা ইলিশ বানানোর জন্য একটি বড়ো পাত্রে জল নিয়ে গরম হতে দিতে হবে। জল ফুটে উঠল ওর মধ্যে দিয়ে দিতে হবে পাত্র সমেত ম্যারিনেট করা ইলিশ মাছ। জল সব সময় দেখে দেবেন। যে পাত্রে ইলিশ মাছ নেবেন সেই পাত্রের অর্ধেক টা যেনো জলে ডুবে থাকে। বেশি জল দিলে ফোটার সময় মাছের মধ্যে জল চলে যেতে পারে। এবার এটা ঢাকা দিয়ে হতে দিতে হবে ১০ মিনিট তবে মাঝারি আঁচে।
১০ মিনিট পর ঢাকা খুলে মাছের পিস গুঁলো উল্টে দিতে হবে। এবার গ্যাস বন্ধ করে দিয়ে আবার এটা ঢাকা দিয়ে হতে দিতে হবে ১০ মিনিট।
১০ মিনিট পর জল থেকে মাছের পাত্রটা তুলে নিতে হবে। তৈরি ইলিশ ভাপা বা সরষে ইলিশ ভাপা

Related Posts
Previous
« Prev Post