চিংড়ি বিরিয়ানি | সহজেই বানিয়ে ফেলুন চিংড়ি বিরিয়ানি

চিংড়ি বিরিয়ানি রেসিপি

 চিংড়ি বিরিয়ানি , এটার সাথে হয়তো আমরা সবাই পরিচিত । বিরিয়ানি নানা ধরনের হয়ে থাকে, যেমন চিকেন বিরয়ানি, মটন বিরিয়ানি, ফিশ বিরিয়ানি এমন কি নানা ধরনের ভেজ বিরিয়ানি। তো আজ আমি আপনাদের কে চিংড়ি বিরিয়ানি বানিয়ে দেখাবো । আশা করছি আপনাদের সবার ভাল লাগবে। তা হলে দেরি কেন ঝটপট লিখে নিন রেসিপি, আর সময় করে বানিয়ে ফেলুন। আমার এই রেসিপি যদি ভালো লাগে, তা হলে অবশ্যই লাইক বা কমেন্ট করে যানাবেন আর পারলে অবশ্যই শেয়ার করে দেবেন। তা হলে দেখে নিন চিংড়ি বিরিয়ানি কি ভাবে বানাবেন।



chingri-biryani-recipe

উপকরণ :- চিংড়ি মাছ ৫০০ গ্রাম, বাসমতী চাল ৪ কাপ( চাল রান্নার প্রায় ১ ঘণ্টা আগে ভিজিয়ে রাখতে হবে), গোল মরিচ গুঁড়ো ১ চামচ এর ৪ ভাগের ১ ভাগ, গরম মশলা গুঁড়ো ১/২ চামচ, জিরে গুঁড়ো ১/২ চামচ, ধনে গুঁড়ো ১/২ চামচ, বিরিয়ানি মশলা ১ চামচ, নুন পরিমাণ মতো, লঙ্কা গুঁড়ো ১ চামচ, হলুদ গুঁড়ো ১/২ চামচ, ধনেপাতা আর পুদিনা পাতা কুঁচি ২ টেবিল চামচ, গোটা কাঁচা লঙ্কা ৪ টি, ২ টো পেঁয়াজ গ্রেড করা বা বাটা, আদা - রুসুন বাটা ২ চামচ, ২ টো বড়ো পেঁয়াজ ডুবো তেলে ভেজে নিতে হবে, এলাচ ৫ টা, লবঙ্গ ৫ টা, দারচিনি ৩ টে, ২ টো তেজপাতা, গোটা জিরে ১ চামচ এর ৪ ভাগের ১ ভাগ, ঘি ২ টেবিল চামচ, তেল ২ চামচ আর লাগছে টক দই ১ কাপ।

কি ভাবে বানাবেন  চিংড়ি বিরিয়ানি?



প্রণালি :- প্রথমে চিংড়ি মাছ এর সব খোলা ফেলে দিয়ে ভালোকরে ধুয়ে নিতে হবে। এরপর চিংড়ি মাছে নুন আর হলুদ দিয়ে ভালোভাবে মাখিয়ে নিতে হবে।
চিংড়ি মাছ ভাজবার জন্য কড়া গরম করে তেল দিতে হবে। তেল গরম হলে দিয়ে দিতে হবে নুন - হলুদ মাখানো চিংড়ি মাছ। চিংড়ি মাছ বেশি ভাজলে শক্ত হয়ে যায়, তাই বেশি ভাজবার দরকার নেই। চিংড়ি মাছ তেলে দিলে যে রঙ টা আসে, সেতা আসলেই তুলে নিতে হবে।
এই তেলেই দিতে হবে ১ টেবিল চামচ ঘি। ঘি গলে গেলে দিতে হবে এলাচ -লবঙ্গ -দারচিনি আর গোটা জিরে। সামান্য নাড়াচাড়া করে দিয়ে দিতে হবে গ্রেড করা পেঁয়াজ। পেঁয়াজ ভালোভাবে ভাজতে হবে।
পেঁয়াজ ভাজা হলে ওর মধ্যে এক এক করে দিতে হবে আদা-রুসুন বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো আর গোটা কাঁচা লঙ্কা। আদা - রুসুন ভালোভাবে ভাজতে হবে যাতে আদা- রুসুনের কাঁচা গন্ধটা চলে যায়।
এরপর দিতে হবে ধনে -জিরে গুঁড়ো আর বিরিয়ানি মশলা। সামান্য নাড়াচাড়া করে নিয়ে টক দই দিয়ে দিতে হবে। এবার সব উপকরণ এক সাথে কষিয়ে নিতে হবে।
এরপর নুন আর গরম মশলা দিয়ে এক দু'বার নাড়াচাড়া করে ভাজা চিংড়ি মাছ দিতে হবে। আর দিতে হবে ধনেপাতা - পুদিনা পাতা কুঁচি। মশলার সাথে মিশিয়ে নিয়ে ঢাকা দিয়ে দিতে হবে আর গ্যস বন্ধ করে নামিয়ে নিতে হবে।
বিরিয়ানির রাইস বানানোর জন্য একটি পাত্রে জল নিয়ে গরম হতে দিতে হবে। জলের মধ্যে দিতে হবে তেজপাতা, পরিমাণ মতো নুন আর ১ চামচ তেল।
জল ফুটে উঠলে দিতে হবে ভেজানো চাল। ভাত ৯০ ভাগ হবে আর ১০ ভাগ দমে দিতে হবে।
ভাত হয়ে গেলে ছিদ্র থাকা একটি পাত্রে ঢেলে নিতে হবে।
এরপর চিংড়ি মশলার কড়া গ্যাসে বসিয়ে দিয়ে ঢাকা খুলে নিতে হবে। অর্ধেক গ্রেভি আর চিংড়ি মাছ তুলে নিতে হবে। কড়াতে এবার গরম ভাত দিয়ে দিতে হবে। হাতা দিয়ে উপরের ভাত সমান করে দিতে হবে। ভাতের ওপর দিতে হবে ভাজা পেঁয়াজ, তুলে রাখা গ্রেভি সহ চিংড়ি মাছ, গোল মরিচ গুঁড়ো আর ঘি। এবার এটা ঢাকা দিয়ে গ্যাস অন করে দিতে হবে।
এরপর এটা হতে দিতে হবে প্রায় ১০ মিনিট তবে মাঝারি আঁচে।
১০ মিনিট পর গরম গরম পরিবেশন করুন চিংড়ি বিরিয়ানি

Related Posts
Previous
« Prev Post