চিংড়ি মাছের ঝাল - সহজেই বানিয়ে ফেলুন এই চিংড়ি মাছের ঝাল

চিংড়ি মাছের ঝাল

 চিংড়ি মাছের ঝাল হল বাঙালির একটা চির পরিচিত রেসিপি। এটা আমরা সাধারণত এটা পরিবেশন করে থাকি গরম ভাতের সাথে। এই চিংড়ি মাছের ঝাল কিন্তু ভাপা চিংড়ি বা চিংড়ি মাছের মালাই কারির থেকে কোন অংশে কম নয় । এবার যখন বাজার থেকে চিংড়ি আনবেন, এই রেসিপি বানিয়ে দেখতে পারেন। তা হলে দেরি কেন ,ঝটপট লিখে ফেলুন রেসিপি। আমার এই রেসিপি যদি ভালো লাগে অবশ্যই লাইক কা কমেন্ট এর মাধ্যমে জানাতে পারেন, আর পারলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। তা হলে দেখে নিন চিংড়ি মাছের ঝাল বানানোর জন্য কি কি লাগছে ?

উপকরণ :- চিংড়ি মাছ ২৫০ গ্রাম, হলুদ গুঁড়ো ১/২ চামচ, লঙ্কা গুঁড়ো ১/২ চামচ, ধনেপাতা কুঁচি ১ টেবিল চামচ, পরিমান মতো নুন, সরষের তেল ২ টেবিল চামচ, আদা রুসুন বাটা ১/২ চামচ, ২ টো বড়ো পেঁয়াজ কুচানো, ২টো মাঝারি মাপের টম্যাটো ৮ ফালি করে কেটে নিতে হবে, ২ টো কাঁচালঙ্কা চেঁড়া, চিনি সামান্য, এলাচ ১ টা, দারচিনি ১ টুকরো, লবঙ্গ ২ টো, তেজপাতা ১ টা, শুকনো লঙ্কা ২টো, মশলার পেস্ট ১ চামচ ( এতে আছে সরষে, জিরে আর পোস্ত), আর লাগছে ২টো মাঝারি মাপের সেদ্ধ আলু।

কি ভাবে বানাবেন চিংড়ি মাছের ঝাল? 

 
 
প্রণালি :- প্রথমে চিংড়ি মাছ পরিষ্কার করে কেটে ধুয়ে নিয়ে নুন হলুদ মাখিয়ে রাখতে হবে। সেদ্ধ আলু গুলোর খোসা ফেলে দিয়ে চার ভাগ করে নিতে হবে।
চিংড়ি মাছ ভাজবার জন্য কড়া গরম করে তেল দিতে হবে। তেল গরম হলে চিংড়ি মাছ দিতে হবে। মাছ বেশি ভাজবার দরকার নেই। চিংড়ি মাছ বেশি ভাজলে শক্ত হয়ে যায়। মাছ ভাজা হলে তুলে নিয়ে ওই তেলেই আলু ভেজে তুলে নিতে হবে।
কড়াতে আবার সামান্য তেল দিতে হবে। ফোড়ন দিতে হবে তেজপাতা, এলাচ, লবঙ্গ আর শুকনো লঙ্কা। তেলে একটু ভেজে নিতে হবে যাতে ফোড়ন থেকে ভালো গন্ধ বের হয়। এবার দিতে হবে পেঁয়াজ কুঁচি। পেঁয়াজ খুব সরু সরু করে কাটতে হবে। পেঁয়াজ লালচে ভাজা হলে ওর মধ্যে দিয়ে দিতে হবে টম্যাটো আর কাঁচালঙ্কা। তেলে একটু ভাজতে হবে যাতে কাঁচা গন্ধটা চলে যায়। এরপর এক এক করে দিতে হবে আদা - রুসুন বাটা, সরষে -জিরে-পোস্ত বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, চিনি। তেলে সব মশলা ভালোকরে কষিয়ে নিয়ে জল আর নুন দিতে হবে। ওর মধ্যে দিয়ে দিতে হবে ভেজে রাখা আলু আর চিংড়ি মাছ। আলু আর মাছ যেনো ডুবে থাকে সেই মতো জল দেবেন। এরপর এটা হতে দিন প্রায় ১০ মিনিট। নামানোর আগে ধনেপাতা কুঁচি দিয়ে নামিয়ে নিন চিংড়ি মাছের ঝাল।

Related Posts
Previous
« Prev Post