ভেজিটেবিল চপ

ভেজিটেবিল চপ রেসিপি 

ভেজিটেবিল চপ এতো দিন বাজার থেকে কিনে খেয়েছেন, কি তাই তো? আর  না এবার বাড়িতেই বানিয়ে ফেলুন এই চপ। এই ভেজিটেবিল চপ আপনারা অবশ্যই বিকালে চা এর সাথে পরিবেশন করতে পারেন। এর মূল উপকরণ হল বেশ কিছু টাটকা সব্জি। সব্জি তো এখন সহজেই বাজারে পাওয়া যায়। তা হলে দেরি না করে চটজলদি লিখে ফেলুন রেসিপি, আর সময় পেলে বানিয়ে ফেলুন এই এই সুস্বাদু ভেজিটেবিল চপ। আমার এই রেসিপি আপনাদের যদি ভালো লেগে থাকে, তা হলে অবশ্যই লাইক বা কমেন্ট এর মাধ্যমে জানাতে ভুলবেন না, আর পারলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করে দেবেন। তা হলে দেখে নিন ভেজিটেবিল চপ বানানোর জন্য কি কি লাগছে।
উপকরণ :- ভেজিটেবিল চপ বানানোর জন্য লাগছে কিছু সব্জি (যেমন গাজর ১ টা, বিট ১ টা,কিছু বিনস), ১ টা বড়ো টম্যাটো বীজ ফেলে দিয়ে ছোট ছোট করে কাটা, ১ টা বড়ো পেঁয়াজ কুঁচি, ধনেপাতা কুঁচি ১ টেবিল চামচ, ১ টা মাঝারি মাপের আলু সেদ্ধ, ২ টো কাঁচালঙ্কা কুঁচি, আদা-রুসুন কুঁচি ১ চামচ, কিছু বাদাম শুকনো কড়াতে ভেজে খোলা ফেলে দিয়ে দু'ভাগ করে নিতে হবে, চপ ভাজবার জন্য সাদা তেল, নুন পরিমাণ মতো, গরম মশলা গুঁড়ো- রোস্টেড জিরে গুঁড়ো আর হলুদ গুঁড়ো সব মিলিয়ে ১ চামচ, সামান্য গোটা মৌরি, ১ টেবিল চামচ ব্যসন-১ চামচ কর্নফ্লাওয়ার - সামান্য নুন আর ১/২ কাপ জল দিয়ে ব্যসনের ব্যাটার বানিয়ে নিতে হবে। তাছাড়া আরও লাগছে বিস্কুটের গুঁড়ো, ৩টে গোটা শুকনো লঙ্কা তেলে ভেজে গুঁড়ো করে নিতে হবে।
এই সব উপকরণ দিয়ে ৭ টা চপ বানানো যাবে।

কি ভাবে বানাবেন ভেজিটেবিল চপ? 


প্রণালি :- প্রথমে বিনস - গাজর- বিট সরু সরু করে কেটে ধুয়ে নিতে হবে। সেদ্ধ আলুর খোসা ফেলে দিয়ে ভালোভাবে মেখে নিতে হবে। এরপর চপের পুর বানানোর জন্য প্যান গরম করে ২ চামচ তেল দিতে হবে। তেলের মধ্যে দিয়ে দিন মৌরি আর আদা -রুসুন কুঁচি। এক দু'বার নাড়াচাড়া করে নিয়ে দিয়ে দিতে হবে পেঁয়াজ কুঁচি আর কাঁচালঙ্কা কুঁচি। পেঁয়াজ ভাজতে হবে তবে লাল করে ভাজবার দরকার নেই। পেঁয়াজ অর্ধেক ভাজা হলে দিতে হবে বিট -গাজর-বিনস - ট্যমাটো কুঁচি আর পরিমাণ মতো নুন। সব সব্জি যেহেতু সরু সরু করে কাটা আর চপ ডুবো তেলে ভাজা হবে তাই সব্জি বেশি তেলে ভাজবার দরকার নেই। সামান্য নাড়াচাড়া করার পর ওর মধ্যে দিয়ে দিতে হবে আলু মাখা, হলুদ গুঁড়ো -রোস্টেড জিরে গুঁড়ো-গরম মশলা গুঁড়ো, বাদাম ভাজা আর ভাজা লঙ্কা, আমি এখানে ৩ টে কাঁচা লঙ্কা দিয়েছি আপনারা চাইলে কম বা বেশি দিতে পারেন। সব উপকরন মিশিয়ে নিয়ে গ্যাস বন্ধ করে দিতে হবে। এরপর দিতে হবে ধনেপাতা কুঁচি। সব্জির সাথে মিশিয়ে নিয়ে ঠাণ্ডা হতে দিতে হবে।
পুর ঠাণ্ডা হলে ওর থেকে অল্প নিয়ে হাত দিয়ে গোল করে নিতে হবে। আপনারা চাইলে গোল বা চ্যাপ্টা করে বানাতে পারেন।আমি একটু লম্বাটে করে বানাবো। এই ভাবে ৭ টা চপ বানিয়ে নিতে হবে।
ডুবো তেলে চপ ভাজবার জন্য তেল গরম হতে দিতে হবে।
এরপর ব্যাসনের ব্যাটার টা গুলিয়ে নিতে হবে কারন কর্নফ্লাওয়ার আছে নিচে বসে যাওয়ার ভয় থাকে।
এবার একটা চপ নিয়ে ব্যাসনের ব্যাটারে ডুবিয়ে ভালোভাবে বিস্কুটের গুড়ো মাখিয়ে গরম তেলে দিতে হবে। এইভাবে আর ও ২ -৩ টে দিয়ে দিতে হবে।
এরপর লাল করে চপ ভাজা হলে ভালোকরে তেল ঝরিয়ে তুলে নিন। বাকি চপ একি ভাবে ভেজে তুলে নিতে হবে।
সস দিয়ে গরম গরম পরিবেশন করুন ভেজিটেবিল চপ।

Related Posts
Previous
« Prev Post