এগ রোল বা ক্যাপসিকাম রোল রেসিপি

এগ রোল বা ক্যাপসিকাম রোল:

Egg Roll খেতে আমরা সবাই ভালবাসি। বাঙ্গালীর বিকালের খাবারে Egg Roll এক কথায় অসাধারন। Roll নানা ধরনের হয় যেমন Veg Roll, Egg roll, Chicken Egg Roll ইত্যাদি। আজকে আমি দেখাবো একটা অন্য ধরনের রোল, যাকে আপনি বলতে পারেন ক্যাপসিকাম Egg Roll.  এটি খেতে সত্যি অসাধারন। একবার try করে দেখতে পারেন। আমি মনে করি এই রেসিপি টি আপনাদের ভালো লাগবেই। 

how-to-make-egg-roll-at-home

উপকরণ :-
ময়দা ১ কাপ, ডিম ২ টো, চিনি ১ চামচ, গ্রেড করে কাটা গাজর ১ টা, গ্রেড করে কাটা বিট ১ টা, বড়ো ক্যাপসিকাম ১ টা ২ ভাগ করে নিতে হবে, পরিমাণ মতো লবণ, তেল, পেঁয়াজ কুচি ১ টা আর কাঁচালঙ্কা কুচি।



আমার যত প্রিয় রেসিপিঃ 


কিভাবে বানাবেন এগ রোল বা ক্যাপসিকাম রোল রেসিপি? 

প্রণালি :-
প্রথমে ময়দা মাখাতে হবে। ময়দাতে চিনি আর পরিমান মতো লবন দিয়ে মিশিয়ে নিতে হবে। ওতে দিতে হবে ২ চামচ তেল। তেল আর ময়দা ভালোভাবে মিশিয়ে নিয়ে অল্প অল্প জল দিয়ে ময়দা মেখে নিতে হবে। ময়দা মখা ঢাকা দিয়ে রেখে দিতে হবে ১০ মিনিট এর মতো। যেহেতু ২ টো রোল বানানো হবে তাই ১০ মিনিট পর মাখানো ময়দা থেকে ২ টো লেচি কেটে নিতে হবে। এরপর ময়দা দিয়ে ২ টো বড়ো রুটি বেলে নিতে হবে। ১ টি রুটির মাঝামাঝি অর্ধেক ক্যাপসিকাম টা রেখে ওতে সামান্য লবণ দিয়ে ভালোভাবে ক্যাপসিকামটা কে মাখিয়ে নিতে হবে। এরপর ১ টা গোটা ডিম ফাটিয়ে ক্যাপসিকাম এর মধ্যে দিয়ে দিতে হবে। এরপর পরিমাণ মতো লবণ দিয়ে গ্রেড করা গাজর, গ্রেড করা বিট, পেঁয়াজ কুচি আর কাঁচালঙ্কা কুচি একসাথে ভালোকরে মাখিয়ে নিতে হবে। এই বিট গাজর থেকে অর্ধেক নিয়ে ডিমের ওপর দিয়ে দিতে হবে যাতে ডিম টা বেড়িয়ে না আসে। এরপরে ক্যাপসিকাম টা কে রোল বানাতে হবে তাই এক সাইড এর রুটি ক্যাপসিকাম এর ওপর দিতে হবে আর বিপরীত দিকের রুটি আগের সাইড এর ওপর দিয়ে দিতে হবে। আর যে রুটির ২ দিক পরে আছে একি ভাবে মুড়ে দিতে হবে। এরপর হাত দিয়ে ভালোভাবে ধার গুলো চেপে চেপে দিতে হবে। না হলে ভাজবার সময় খুলে যেতে পারে। একিভাবে ২ টো রোলই বানিয়ে নিতে হবে। এবার এগরোল ভাজার পালা। তাই কড়াই তে একটু বেশি তেল দিতে হবে। তেল গরম হলে একে একে সাবধানে ২ টো রোল দিয়ে দিতে হবে। মনে রাখতে হবে এগরোল বানানোর সময় গ্যাস টা কমিয়ে দিতে হবে। একটু সময় লাগবে না হলে এগরোলের ভেতর টা ভালোভাবে হবেনা। একপিঠ ভাজা হয়ে গেলে অন্য পিঠও ভালোভাবে ভাজতে হবে। উল্টে পাল্টে বার বার রোল গুলো ভাজতে হবে। যতো বেশি সময় দেবেন এগরোল ততোবেশি মুচমুচে হবে আর খেতে ভালো লাগবে। ২ পিঠ লাল করে ভাজলেই তৈরি এগরোল। ছুঁড়ি দিয়ে এগরোল গুলো মাঝামাঝি ২ ভাগ করে নিন। আর সস দিয়ে গরম গরম পরিবেশন করুন এগরোল।।

Related Posts
Previous
« Prev Post