ফুলকপি ডিমের ডানলা বা ফুলকপির তরকারি

ফুলকপির তরকারি বা ফুলকপি ডিমের ডানলাঃ 

Aalu-Gobi-Sabji-fulkopi-Potato-Cauliflower-Curry-torkari

উপকরণ :- বড় ফুলকপি থেকে ৬ টা বড় বড় ফুল ছাড়ানো, ছোটো সাইজের ৩ টে আলু ২ ভাগ করা, পেঁয়াজ কুচি ১/২ কাপ, টম্যাটো ছোট ছোট করে কাটা ১/২ কাপ, মাঝারি সাইজের ২ টো টম্যাটো ২ ভাগ করে কাটা, ধনেপাতা সামান্য, আদাবাটা ১/২ চামচ, রসুন বাটা ১/২ চামচ, পোস্ত বাটা ২ চামচ,হলুদ গুঁড়ো ১ চামচ, লঙ্কা গুঁড়ো ১ চামচ, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ১/২ চামচ, গোটা কাঁচালঙ্কা ২ টি, গোটা শুকনো লঙ্কা ২ থেকে ৩টি, গোটা জিরে ১ চামচ, ৩ টে ডিম, সরষের তেল আর লবণ পরিমাণ মতো।

কিভাবে বানাবেন ফুলকপি ডিমের ডানলা বা ফুলকপির তরকারি?

প্রণালী :- প্রথমে একটি পাত্র তে সামান্য জল নিয়ে গ্যাস এ বসাতে হবে, পাত্রর তলাটা যেন চ্যাপ্টা হয়। ৩ টে ডিমের জন্য ৩ টি ছোট ছোট বাটি নিতে হবে। বাটি গুলোতে সামান্য করে সরষের তেল দিয়ে ভালো করে মাখিয়ে নিতে হবে। বাটির তলায় যেন একটু করে তেল থাকে। ওই তেলেই সামান্য লবণ দিয়ে ডিম ফাটিয়ে দিয়ে দিতে হবে আর ডিমের উপরেও সামান্য লবণ দিতে হবে, তবে পরিমান মতো। ডিমে বেশি লবণ দিলে খেতে ভালো লাগবেনা। তাই যতোটা পারবেন কম দেবেন।

এবার গরম জলে বাটি গুলো বসিয়ে দিতে হবে। আগেই দেখে নিতে হবে বাটির থেকে জলের লেবেল যেন কম থাকে আর বাটি গুলো যেন পাত্রের তলায় ঠেকে থাকে। গরম জল ফুটে উঠলে গ্যাস টা কমিয়ে দিতে হবে। না হলে ডিমে জল পড়ে যাবে। কিছু সময় পর দেখা যাবে বাটির নিচে থাকা সরষের তেল উপরে উঠে আসবে। গ্যাস আসতে জ্বলার জন্য ১০ থেকে ১৫ মিনিট রাখতে হবে। এরপর গরম জলের পাত্র টা নামিয়ে রাখতে হবে। ডিমের বাটি ঐ জলেই থাকবে। বাটির নিচের দিকের ডিম জমাট বেঁধে যাবে, কিন্তু ওপরটা ফুলকফির ঝোলে দিলেই হয়ে যাবে। ডিম নরম ই খেতে ভালো লাগবে।

লবণ আর হলুদ দিয়ে আলু সেদ্ধ করে নিতে হবে আর ফুলকপি সামান্য সেদ্ধ করে নিতে হবে। এরপর কড়াই এ ২ চামচ সরষের তেল দিয়ে গোটা জিরে, শুকনো লঙ্কা দিতে হবে। ভাজা হলে বাটিতে ঢেলে নিতে হবে। আবার কড়াই তে সামান্য তেল দিয়ে ফুলকপি আর আলু নেড়ে তুলে নিতে হবে।

এরপর কড়াই তে তেল দিয়ে পেঁয়াজ ও টম্যাটো কুচি আর হাফ করা টম্যাটো দিয়ে বেশ কিছুক্ষণ নাড়তে হবে। পেঁয়াজ ভাজা হয়ে এলে একে একে আদা বাটা, রসুন বাটা, পস্তো বাটা, লঙ্কাগুঁড়ো, কাশ্মীরী লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, ধনেপাতা, কাঁচালঙ্কা দিয়ে মশলা কষতে হবে। মশলা কষা হয়ে এলে ফুলকপি আলু দিয়ে জল দিতে হবে। জল টা পুরোপুরি নির্ভর করবে ফুলকপি আর আলু সেদ্ধর ওপর। ফুলকপি বেশি সেদ্ধ হলে খেতে ভালো লাগবেনা। তাই দেখে জল দিতে হবে। পরিমান মতো লবন দিয়ে ফুলকপি আলুতে ঢাকা দিতে হবে। কিছুক্ষণ পর ঢাকা খুলে সাবধানে ডিম দিতে হবে। ডিম বেশিক্ষণ রাখার দরকার নেই, তা হলে শক্ত হয়ে যাবে। সামান্য ঝোল থাকলে গ্যাস বন্ধ করে ফুলকপির তরকারি তে তেল সহ ভেজে রাখা লঙ্কা জিরে দিয়ে দিতে হবে। তৈরি ফুলকপির তরকারি বা ফুলকপি ডিমের ডানলা।

Related Posts
Previous
« Prev Post